Home তথ্য ও প্রযুক্তি IP Address বা Internet Protocol Address

IP Address বা Internet Protocol Address

অনলাইন ডেস্কঃ

IP Address কি? 

IP Address বা Internet Protocol Address হলো একটি বিশেষ সংখ্যা। যা Network-এ যুক্তপ্রতিটি Device এর জন্য নির্ধারিত । যারা Communication এর জন্য Internet Protocol ব্যবহার করে। প্রতিটি IP Address হল Unique। আপনি যখন একটা নির্দিষ্ট IP Address ব্যবহার করছেন। তখন সেটা আর কারো ব্যবহার করার সম্ভবনা নেই। IP Address দিযেই Network ব্যবহারকারীকে শনাক্ত করা হয়। আপনি যে Internet Service Provider এর কাছ থেকে Internet সেবা পাচ্ছেন। তারা এই IPAddress-এর মাধ্যমেই আপনাকে আলাদাভাবে শনাক্তকরতে পারে।

IP Address এর মূলত দুটি কাজ রয়েছে।

Host বা Network Interface শনাক্তকরণ। যাতে আপনি সঠিকভাবে আপনার কাঙ্খিত Communication সম্পন্ন করতে পারেন।

Network ব্যবহারকারীর অবস্থান খুঁজে বের করা।

প্রতিটা IP Address একটা নির্দিষ্টস্থানকে নির্দেশ করে। তাই আপনি কোন জায়গা থেকে Network ব্যবহার করছেন এটা IPAddress-এর মাধ্যমে জানা যায়। IP Adderss গুলাে হল Binary Number, কিন্তু বােঝার সুবিধার জন্য এগুলােকে মানুষের পঠনযােগ্যসংকেত (অক্ষর বা সংখ্যা) দিয়ে প্রকাশ করা হয়ে থাকে।

হ্যাকারদের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে এই IP Address। যেহেতু IPAddress এর মাধ্যমে Network ব্যবহারকারীর স্থান জানা যায়। তাই হ্যাকারের জন্য IP Address লুকিয়ে রাখা খুবই জরুরী একটা কাজ। নাহলে হ্যাকারের অবস্থান ফাঁস হয়ে যাওয়ার একটা চান্স থাকে।

আপনার নিজের আইপি এড্রেস কীভাবে দেখবেন?

প্রথমে Start->Run-> খালি ঘরে লিখুন cmd এবার। কী-বাের্ড থেকে এন্টার চাপুন। একটি কমান্ড এরিয়া দেখতে পাবেন। সেখানে লিখুন netstat —n এন্টার চাপুন। একটি লিস্ট আপনার সামনে আসবে। লােকাল এড্রেসের দিকে খেয়াল করুন। যেটি প্রথমে আসবে সেটিই আপনার আইপি এড্রেস।

 

দ্বিতীয় নিয়ম : আপনার ব্রাউজারের এড্রেস বারে লিখুন www.whatismyip.com

একটি ওয়েবসাইট খুলবে। সেখানেই বড় অক্ষরে আপনি আপনার বর্তমান আইপি দেখতে পাবেন।

কোন ওযেবসাইটের আইপি বের করার নিয়ম :

যদি আপনি কোন ওযেবসাইট বা কোন ব্যক্তির একাউন্ট বা তার পিসি হ্যাক করবেন তাহলে সবথম যে কাজটি করতে হবে তা হচ্ছে তার আইপি এড্রেস সংগ্রহ করা। যতক্ষন পর্যন্ত না আপনি তার আইপি এড্রেস বের করতে পারছেন ততক্ষন পর্যন্ত আপনি তার কি ই বা করতে পারবেন? এখন আপনাদের দেখাচ্ছি যেভাবে কোন। ওয়েবসাইটের আইপি এড্রেস বের করবেন।

প্রথমে Start->Run-> খালি ঘরে লিখুন cmd এবার কী-বাের্ড থেকে এন্টার চাপুন। একটি কমান্ড এরিয়া দেখতে পাবেন। সেখানে লিখুন tracert websitename এন্টার চাপুন। এখন কিছু তথ্য স্বয়ংক্রিয়ভাবে আপনার সামনে আসবে। আপনি সেখানে নীলরংযের কিছু লেখা দেখতে পাবেন। আপনি সেখানেই আপনার কাঙ্খিত আইপি এড্রেস টি দেখতে পাবেন। নীল লেখাগুলাের প্রথম লাইনেই আপনি আইপিটি দেখতে পাবেন। দ্বিতীয় লাইন সহ এভাবে সবাের্চ ৩০টি হুপ দেখতে পাবেন।

হুপের ব্যাখ্যা :

যখন আপনি কোন ওযেবসাইটে প্রবেশের চেষ্ঠা করেন তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে কিছুতথ্য সেই ওযেবসাইটের কাছে প্রেরন করেন। যার প্রতিউত্তরে সেই ওযেবসাইটটিও আপনার কাছে কিছু তথ্য প্রেরন করে। যার ফলাফল স্বরূপ আপনি ওযেবসাইট টিকে দেখতে পান। এই প্রক্রিয়াটি চলতেই থাকে। মনে করুন আপনি কমান্ড এরিয়ায় লিখলেন। tracert yahoo.com nude

তখন আপনার এই তথ্যের প্যাকেজটি গুগলের সার্ভারে (যেখানে তথ্য জমা থাকে) যাবে। গুগলও আপনাকে এর প্রতিউত্তর পাঠাবে। যেহেতু গুগল একটি বড় সাইট সেহেতু এর অনেক গুলাে সার্ভার রযেছে। সুতরাং প্রতিউত্তরগুলাে সেসকল সার্ভার থেকেই আসে। এবার আপনি আপনার কমান্ড এরিয়ায় লক্ষ করুন সেখানে সবাের্চ ৩০টির মত আইপি হুপ রযেছে। এতগুলাে আসার মানে হচ্ছে গুগল তার যতগুলাে সার্ভার থেকে আপনার কাছে তথ্য প্রেরন করছে। সেই সার্ভারগুলাের আইপি হুপই আপনি দেখতে পাচ্ছেন।

  1. কমান্ডএরিয়ায় আপনি * ধরনের কিছু চিহ্ন দেখতে পাবেন। এর মানে হচ্ছে এই যে সেস্থান গুলােতে ফায়ারওয়াল স্থাপন করা রয়েছে। যাতে করে যে কেউ সহজে আক্রমনকরতে না পারে।

সাধারণ ভুল ধারণা

অনেকেই আছেন যারা মনে করেন যে ইন্টারনেট থেকে কোন উচ্চক্ষমতা সম্পন্ন স্পর্শকাতর জানা যায় না। আসলে এটি ভুল ধারনা। মনে করুন ইন্টারনেটে অনেকেই হটফাইল বা রেপিডশেয়ারের প্রিমিয়াম একাউন্ট দেয়। যাথেকে আপনি উপকৃত হন। কিন্তু সমস্যা হচ্ছে আপনি জানেন না এই একাউন্ট কোথা থেকে দেয়া হয়েছে? আপনি ইচ্ছে করলেই এসব তথ্য জানতে পারেন। যখন আপনি কমান্ড এরিয়ায় কোন ওয়েবসাইটের বিপরীতে nslookup লিখে এন্টার দিবেন তখন হয়তো এরকম লেখাও আসতে পারে যে You are now authentized to this route। এরকম কিছু লেখা দেখলেই আপনি বুঝে নেবেন যে, ওই ওয়েবসাইটে স্পর্শকাতর তথ্যরয়েছে। ওই ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত জানতে আপনি নিচের ওয়েবসাইট গুলাে ব্যবহার করতে পারেন।

www.samspade.com
www.dnsstuff.com
www.whois.net
www.who.is  a ওযেবসাইটটির নাম দিয়েই আপনি এর আইপি, স্থান, মালিকের নাম, কবে কেনা হয়েছে, মেয়াদ কত দিনের, দৈনিক ভিজিটরসংখ্যা, নেম সার্ভার ইত্যাদি বিভিন্ন তথ্য জানতে পারবেন। তথ্য জোগাড় করা একজন হ্যাকারের প্রাথমিক কাজ। এটি না করলে আপনি কিছুই করতে পারবেন না।

bangladeshpost24.com

Previous articleকক্সবাজারে ভারী বৃষ্টিতে পাহাড়ধসের আশঙ্কা
Next articleআর্জেন্টিনার সবচেয়ে বড় সংখ্যা ১০