অনলাইন ডেস্কঃ অনলাইন ডেস্কঃ দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর আওতায় জনবল কাঠামো, পদ আপগ্রেডেশন ও নিয়োগবিধি বাস্তবায়নসহ ৫ দফা দাবিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারিরা সারাদেশব‍্যাপী পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে।

আন্দোলনকারীদের দাবি, দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ সালে পাশ হওয়ার ১০ বছর অতিবাহিত হলেও ঐ আইনের আওতায় প্রস্তাবিত নিয়োগবিধি, পদ আপগ্রেডেশন ও জনবল কাঠামো অদ্যবধি অনুমোদন না দেয় নি কর্তৃপক্ষ।

এরফলে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বিভিন্ন পদ আপগ্রেডেশন ও নতুন প্রায় ৪ হাজারের অধিক পদ সৃষ্ট না হওয়া ছাড়াও ৪১৬টি বিভিন্ন শূন্য পদে অধিদপ্তর এবং মাঠ পর্যায়ের কাজ কর্মে স্থবিরতা চলছে।

তাদের দাবি, কর্মকর্তা ও কর্মচারীদের মনে এনিয়ে চরম হতাশা বিরাজ করায় যে কোন দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে কাজের বিরুপ প্রভাব ফেলবে।

আন্দোলনকারীরা বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঠিক পদমর্যাদা না থাকায় দুর্যোগ ব্যবস্থাপনার সঠিক লক্ষ্যে বাংলাদেশ এখনো পৌঁছাতে পারেনি।

কর্মবিরতি চলাকালে ৫ দফা দাবি তুলে ধরেন তারা। দাবিগুলো হলঃ-

*দুযোর্গ ব্যবস্থাপনা আইন ২০২২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো নিয়োগ
*পদ আপগ্রেডেশন ও নিয়োগবিধি বাস্তবায়ন
*জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) পদের আপগ্রেডেশন,
*উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ আপগ্রেডেশন, সচিবালয়ের ন্যায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তন
*দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল শুন্যপদ/পদোন্নতি/চলতি দায়িত্ব নিয়োগের মাধ্যমে পূরন

দাবীর যৌক্তিকতা বিবেচনা করে কর্তৃপক্ষ মৌখিকভাবে ঐক্যমতে পৌছালেও বাস্তবায়নে কোন কার্যকর পদক্ষেপ দেখা না যাওয়ায় দেশব্যাপী অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে বলে দাবি করেন আন্দোলনকারীরা।

 

Bangladeshpost24.com

Previous articleএবার শুরু হলো উড়ন্ত বাইকের যাত্রা
Next articleকুড়িগ্রামে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় শিক্ষা অফিসার বরখাস্ত