Home রাজনীতি সারের দাম বৃদ্ধির ফলে উৎপাদনে প্রভাব পড়বে নাঃ কৃষিমন্ত্রী

সারের দাম বৃদ্ধির ফলে উৎপাদনে প্রভাব পড়বে নাঃ কৃষিমন্ত্রী

অনলাইন ডেস্কঃসারের দাম বাড়ালে উৎপাদনে তার প্রভাব পড়বে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক৷ তিনি বলেন আন্তর্জাতিক বাজারে দাম কমলে দেশেও কমানো হবে।
বুধবার সকালে বরিশাল শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে বরিশাল বিভাগসহ উপকূলীয় অঞ্চলে তেল ফসল ও ধানের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালা শুরুর আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই কর্মশালার আয়োজন করে। মন্ত্রী বলেন, সরকার ইউরিয়া সারের সুষম ব্যবহারের উপর গুরুত্বারোপ করে আসছে। কৃষকদের মধ্যে ইউরিয়া সার বেশি ব্যবহার করার প্রবণতা রয়েছে। ডিএপি সারে শতকরা ১৮ ভাগ নাইট্রোজেন বা ইউরিয়া সারের উপাদান রয়েছে। যার কারণে ডিএপির ব্যবহার বাড়িয়ে ইউরিয়া সারের অপ্রয়োজনীয় ও মাত্রাতিরিক্ত ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে সরকার ডিএপি সারের মূল্য কমিয়ে কৃষকদের দিয়ে যাচ্ছে সরকার । এ উদ্যোগের ফলে বিগত কয়েক বছরে ডিএপি সারের ব্যবহার দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি । কিন্তু তারপরও ইউরিয়া সারের ব্যবহার না কমায় দাম বাড়ার কারণে ব্যবহার কমবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। সরকার ইউরিয়া সারের দাম চলতি পয়লা আগস্ট থেকে কেজিতে ৬ টাকা বৃদ্ধি করে ডিলার পর্যায়ে সর্বোচ্চ খুচরা মূল্য প্রতিকেজি ১৪ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং কৃষক পর্যায়ে প্রতিকেজি ১৬ টাকা থেকে বাড়িয়ে ২২ টাকা পুননির্ধারণ করেছে।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক সংকটকে কাজে লাগিয়ে ঘোলা পানিতে মাছ শিকার ও সংকট থেকে ফায়দা নেয়ার চেষ্টা করছে বিএনপি।

bangladeshpost24.com

Previous articleবিচ্ছেদ নিয়ে মুখ খুললেন আমির খান
Next articleভাড়া নিয়ে বাকবিতন্ডা, যাত্রীর মারধরে বাসচালকের মৃত্যু