Home বাণিজ্য সমন্বয়ের জন্য টিসিবির পণ্য বিক্রি সাময়িক স্থগিত

সমন্বয়ের জন্য টিসিবির পণ্য বিক্রি সাময়িক স্থগিত

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে দেশের মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে ট্রাকের মাধ্যমে সোমবার (১৬ মে) থেকে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করার কথা জানিয়েছিল ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তবে রবিবার শেষ মুহূর্তে হঠাৎ করেই এ কার্যক্রম স্থগিত হওয়ার কথা জানিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী জুন মাসের প্রথম সপ্তাহ থেকে শহর ও গ্রামে একযোগে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে পণ্য বিতরণ কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে গ্রামের তালিকা পাওয়া গেলেও শহরের তালিকা এখনও পাওয়া যায়নি। বিষয়টি সমন্বর করতে স্বল্প সময়ের জন্য কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সোমবার (১৬ মে) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’-এ তিনি এসব কথা জানান।

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই টিসিবির ট্রাক সেল কার্যক্রম স্থগিত করা হয়েছে। আগামী জুন মাসের প্রথম সপ্তাহ থেকে ১ কোটি মানুষকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি শুরু হবে। এ সময়ে গ্রামের সঙ্গে শহরের নিম্ন আয়ের মানুষকে একইভাবে পণ্য দেওয়া হবে। বিষয়টি সমন্বয়ের জন্যই ট্রাক সেল কার্যক্রম সাময়িক স্থগিত করা হয়েছে।

টিসিবির ট্রাক সেলে ১১০ টাকায় প্রতি লিটার সয়াবিন তেল বিক্রির কথা ছিল, যেখানে বাজারে দাম ১৯৮ টাকা। এছাড়া টিসিবির ট্রাকে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা এবং ছোলা ৫০ টাকা দরে বিক্রি হচ্ছিল।

গত এপ্রিল মাসের শেষে রোজার মধ্যে ট্রাক সেলে বিপণন বন্ধ করার পর ঈদের সরকারি এই সংস্থা জানিয়েছিল, ১৬ মে থেকে সারাদেশে সব মহানগরী, জেলা ও উপজেলায় ৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে বিক্রি শুরু হবে।

পরে গতকাল রবিবার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্যামিলি কার্ডের মাধ্যমে বিতরণ বাস্তবায়নের জন্য চলতি মাসের ১৬ থেকে ৩০ মে পর্যন্ত স্বল্প পরিসরে সাধারণ ট্রাকসেল কার্যক্রম স্থগিত করা হয়েছে।

আগামী জুন মাসে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ১ কোটি নিম্ন আয়ের পরিবারকে ভর্তুকি মূল্যে ভোজ্য তেল, মশুর ডাল, চিনি দেবে টিসিবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি এবং বরিশাল সিটি কর্পোরেশনে ফ্যামিলি কার্ড প্রণয়ন ও বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। ফ্যামিলি কার্ড বিতরণ কার্যক্রম সম্পন্ন হওয়ার পর থেকে শুধু ফ্যামিলি কার্ডের মাধ্যমেই টিসিবির পণ্য সামগ্রী বিক্রি হবে।‘

bangladeshpost24.com

Previous articleটাকার মান আরও ৮০ পয়সা কমল
Next articleআসছে আরও ১০০ টেকনিক্যাল স্কুল ও কলেজ