বাংলায় সংবাদ 🔊

অনলাইন ডেস্কঃ নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় ডিজেল ও এলপি গ্যাসের দাম কমানো হয়েছে। বিশ্ববাজারে জ্বালানির দাম কমায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

এমনকি জ্বালানির দাম কমে যাওয়ায় দেশটিতে বাসভাড়াও কমানো হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত থেকেই তা কার্যকরও হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার মধ্যরাত থেকে বাসভাড়া কমিয়ে নতুন ভাড়া কার্যকর করেছে জাতীয় পরিবহন কমিশন (এনটিসি)।

এনটিসি’র মহাপরিচালক ড. নীলান মিরান্ডা বলেছেন, এনটিসির সুপারিশ এবং পরিবহন মন্ত্রীর অনুমোদনের পর ন্যূনতম বাসভাড়া ৩৪ রুপি করা হয়েছে। বেশি ভাড়া আদায় করা হলে অভিযোগ করার কথাও বলা হয়েছে।

ডিজেলের দাম কমে যাওয়ায় দেশটিতে বাসভাড়া আগের তুলনায় ১১ দশমিক ১৪ শতাংশ কমানো হয়েছে। ডিজেল সংকটের কারণে এর আগে ২০ শতাংশ বাড়িয়ে ন্যূনতম বাসভাড়া ৩৮ রুপি করা হয়েছিল। জ্বালানির দাম কমে যাওয়ায় এখন ন্যূনতম ভাড়া ৩৮ রুপি থেকে কমিয়ে ৩৪ রুপি করা হয়েছে।

মীরান্ডা বলেছেন, শ্রীলঙ্কা পরিবহন বোর্ড এবং অন্যান্য যাত্রী পরিবহন সংস্থাকে সেদিন রাত থেকেই নতুন ভাড়া কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে। নতুন রেট অনুযায়ী যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেয়া হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে ভ্রাম্যমাণ পরিদর্শক মোতায়েন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আগামী সোমবার থেকে দেশটিতে এলপি গ্যাসের দাম কমিয়ে নতুন দাম কার্যকরের ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কার শীর্ষ গ্যাস কোম্পানি লিটরো।

দেশটির অর্থ মন্ত্রণালয় এবং ভোক্তাবিষয়ক কর্তৃপক্ষের নতুন নির্ধারিত দাম অনুযায়ী, গৃহস্থালির কাজে ব্যবহৃত সাড়ে ১২ কেজির এলপি গ্যাস সিলিন্ডারের দাম ২০০ রুপির বেশি কমতে পারে।

bangladeshpost24.com

Previous articleরেলের অব্যবস্থাপনার বিষয়ে মনিটরিং সেল গঠন; হাইকোর্টে প্রতিবেদন
Next articleসাভারের খালে নৌকা উলটিয়ে কলেজ ছাত্র নিহত