Home আন্তর্জাতিক রেমিটেন্সের গতি আটকে দিয়েছে ইউক্রেইন যুদ্ধ

রেমিটেন্সের গতি আটকে দিয়েছে ইউক্রেইন যুদ্ধ

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: ইউক্রেইন যুদ্ধের কারণে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর প্রবাসী আয়ে প্রবৃদ্ধির গতি আগের বছরের অর্ধেকে নেমে আসতে পারে বলে আভাস দিয়েছে বিশ্ব ব্যাংক।

বুধবার সংস্থাটি এই আভাস দেওয়ার সঙ্গে ইউক্রেইনের রেমিটেন্স বাড়ার সম্ভাবনার কথাও জানায় বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিশ্ব ব্যাংক বলছে, ২০২১ সালে রেমিটেন্সের জোরালো প্রবাহের কারণে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৬ শতাংশ, যা এবার কমে ৪ দশমিক ২ শতাংশ হতে পারে।

ইউরোপ এবং মধ্য এশিয়ার মধ্যে সবচেয়ে বড় রেমিটেন্স গ্রহীতা দেশ ইউক্রেইনে ২০২২ সালে রেমিটেন্স প্রবাহ ২০ শতাংশেরও বেশি বাড়তে পারে।

তবে মধ্য এশিয়ার অনেক দেশেই প্রবাসী আয়ের প্রবাহ নাটকীয়ভাবে পড়ে যেতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক আর্থিক এ সংস্থা।

রয়টার্স লিখেছে, ইউক্রেইনে অভিযান শুরুর পর পশ্চিমা দেশগুলোর অবরোধে কোনঠাসা হয়ে পড়া রাশিয়াই ছিল মধ্য এশিয়ার দেশগুলোর রেমিটেন্সের মূল উৎস।

দক্ষিণ এশিয়ার দেশগুলো নিয়ে বিশ্ব ব্যাংক বলেছে, ২০২১ সালে ভারতে রেমিটেন্স ৮ শতাংশ বেড়ে ৮৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। গত বছর পাকিস্তানে রেমিটেন্স বেড়েছে ২০ শতাংশ। প্রবাসী পাকিস্তানিরা দেশে পাঠিয়েছে ৩১ বিলিয়ন ডলার।

প্রতিবেশী দেশ দুটির তুলনায় বাংলাদেশে গত বছর রেমিটেন্সে প্রবৃদ্ধি হয়েছে অনেক কম, ২ দশমিক ২ শতাংশ। দেশের বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান দুটি উৎসের এই একটি থেকে এসেছে ২২ বিলিয়ন ডলার।

bangladeshpost24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here