ছবি: সংগৃহীত




অনলাইন ডেস্কঃ কাতার বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে ১-০ গোল ব্যবধানে জয় তুলে নিলেও দ্বিতীয় রাউন্ডে ওঠা হলো না ক্যামেরুনের। গ্রুপের অন্য ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জয় পাওয়ায় ব্রাজিলের সঙ্গে পরের রাউন্ডে উঠেছে সুইজারল্যান্ড।

ক্যামেরুনের কাছে হারলেও প্রথম দুই ম্যাচ জেতার কারণে জি-গ্রুপে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েছে ব্রাজিল। দুইয়ে থাকা সুইজারল্যান্ডের পয়েন্টও ৬। কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে তারা। ৪ পয়েন্ট নিয়ে তিনে রইল ক্যামেরুন। আর তলানিতে অবস্থান সার্বিয়ার।

শুক্রবার দিবাগত রাতে লুসাইলে ক্যামেরুনের বিপক্ষে শুরুর একাদশে নয়টি পরিবর্তন এনে বুড়ো দানি আলভেসের নেতৃত্বে তরুণ একটি দল মাঠে নামিয়েছিলেন তিনি। মাঠে নেমেই ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে খেলার কীর্তি গড়েন ৩৯ বছর বয়সি আলভেস। তবে উপলক্ষ্যটা রাঙাতে পারেননি তিনি। মার্তিনেল্লি, রদ্রিগো, আন্তনি, জেসুসরা আক্রমণের ঝড় তুলেও দলকে গোল এনে দিতে পারেননি। উলটো শেষ মুহূর্তে গোল খেয়ে আসরে প্রথম হারের তেতো স্বাদ পেয়েছে তিতের দল। যোগ করা সময়ে ভিনসেন্ট আবুবকরের গোলে ব্রাজিলকে ১-০ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে ২০ বছরের জয়খরা কাটালেও গ্রুপ পর্ব থেকে বিদায় এড়াতে পারেনি ক্যামেরুন।

তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়েই বিদায় নিতে হলো আফ্রিকার অদম্য সিংহদের। তবে আফ্রিকার প্রথম দল হিসাবে বিশ্বকাপে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে হারানোর কীর্তিতে মাথা উঁচু করেই দেশে ফিরছে রিগোবার্ট সংয়ের দল। গোল উদযাপনের সময় জার্সি খুলে লাল কার্ড দেখলেও আবুবকরের মুখে ছিল চওড়া হাসি।

পুরো ম্যাচের ৬৫ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে ব্রাজিলিয়ান ফুটবলাররা। আর অনটর্গেট-অফটার্গেট মিলিয়ে শট নিয়েছে মোট ২৮টি। কিন্তু গোল পায়নি।

এদিকে, বল দখলে পাত্তাই পায়নি ক্যামেরুন। পুরো ম্যাচের কেবল ৩৫ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে পেরেছে দলটির ফুটবলাররা। আর ব্রাজিলের গোলবারে মোট শট নিতে পেরেছে দশটি।

Bangladeshpost24.com        

Previous articleদরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ : বিশ্বব্যাংক
Next articleএক নজরে দেখে নিন বিশ্বকাপের শেষ ষোলোর সূচি