Home শিরোনাম বৃষ্টি থাকবে আরও তিন দিন

বৃষ্টি থাকবে আরও তিন দিন

অনলাইন ডেক্স :ভারতের মেঘালয়, আসাম ও দেশের অভ্যন্তরে প্রবল বর্ষণ হচ্ছে। আগামী কয়েকদিন এমন বর্ষণ অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে দেশের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে সতর্ক  করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। বলেছে, আগামী দুই-একদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের আরও কয়েকটি জেলা নতুন করে প্লাবিত হতে পারে। কারণ এসব এলাকায় বন্যার তীব্রতা বাড়ছে, নদীগুলোতে পানির পরিমাণ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। একইসঙ্গে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, লালমনিরহাট, রংপুর ও কুড়িগ্রাম জেলার বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আরিফুজ্জামান ভুঁইয়া বলেন, সিলেট, সুনামগঞ্জ এলাকার বন্যার পানি আরও বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি। সেই সঙ্গে যমুনা নদীর পানিও বাড়তে শুরু করেছে। এতে দেশের উত্তরাঞ্চলের জেলা জামালপুর, বগুড়া, শেরপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, লালমনিরহাট, নীলফামারী ও পাবনা প্লাবিত হতে পারে।

এ ছাড়া বন্যার পানি নিচের দিকে নেমে আসলে মধ্যাঞ্চলের জেলা রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর ইত্যাদি এলাকা প্লাবিত হওয়ারও ঝুঁকি রয়েছে। বৃষ্টি অব্যাহত থাকলে দেশের উত্তরে কুড়িগ্রাম, লালমনিরহাট এবং নীলফামারীসহ কয়েকটি জেলাতেও বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বন্যা পরিস্থিতিতে সবাইকে সতর্ক থাকতে হবে। সবাইকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে হবে। এ সময় কোনোভাবেই ঘরে অবস্থান করা যাবে না। এ ছাড়া মাঠ পর্যায়ে বন্যা নিয়ন্ত্রণ স্থাপনা রয়েছে সেগুলো সুরক্ষিত রাখতে হবে। এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে। কোথাও মাঝারি, কোথাও ভারী। আবার চার বিভাগে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার দেয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানা গেছে। বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।  আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক মানবজমিনকে বলেন, আগামী ৭২ ঘণ্টা দেশের কিছু কিছু এলাকায় অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সিলেট, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ এলাকার কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। তিন দিন পর বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। তিনি বলেন, গত শুক্রবার ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছিল ১০৯ মিলিমিটার। সেখানে আজ (গতকাল শনিবার) সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্থাৎ ছয় ঘণ্টায় ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে এবং এখনো এসব অঞ্চলে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

Previous articleআজ লাইভ খেলা যা দেখবেন – ১৯ জুন ২০২২
Next articleসাভারে তিতাস গ্যাস ঠিকাদার সমিতির সংবাদ সম্মেলনে ও প্রতিবাদ সভা।