Home তথ্য ও প্রযুক্তি বাংলাদেশী তরুনদের বানানো রোবট পানির নিচে অনুসন্ধান চালাবে

বাংলাদেশী তরুনদের বানানো রোবট পানির নিচে অনুসন্ধান চালাবে

অনলাইন ডেস্কঃ নদীমাতৃক বাংলাদেশে প্রায়ই ঘটে নৌ দুর্ঘটনা। উদ্ধার তৎপরতা চালাতে নির্ভর করতে হয় ডুবুরিদের উপর। অনেক সময় দুর্গম হওয়ায় নদীর তলদেশে পৌঁছে উদ্ধার কার্যক্রম পরিচালনা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে।

এ সমস্যার সমাধানের পাশাপাশি নদীর তলদেশে যেকোনো অনুসন্ধান চালাতে অত্যাধুনিক রোবট নিয়ে এসেছে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। ‘ব্র্যাকইউ ডুবুরি’ নামের এই রোবট দিয়েই বাজিমাত করেছে পৃথিবীর সবচেয়ে কঠিন ও মর্যাদাপূর্ণ আন্ডারওয়াটার ভেহিকেল প্রতিযোগিতা ‘রোবোসাব’। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া এই প্রতিযোগিতায় বাংলাদেশের একমাত্র দল হিসেবে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

ব্র্যাকইউ ডুবুরি দলের ভাইস টিম লিডার ফাহিম আবরার জানান, একজন ডুবুরি পানির তলদেশে গিয়ে যে তথ্যগুলো আনেন, সেই কাজটিই করবে রোবট ‘ডুবুরি’। ৩৬ কেজি ওজনের রোবটটি পুরোপুরি অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হয়েছে। অত্যাধুনিক রোবটটিতে সামনে-পেছনে রয়েছে দুটি ক্যামেরা। যা দিয়ে গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। রোবটটি সর্বোচ্চ ৩০০ মিটার পানির গভীরে যেতে পারে। যা পরিমাপ করার জন্য রয়েছে বার থার্টি সেন্সর। মানুষের নিয়ন্ত্রণ ছাড়াই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে পানির নিচে মানুষ বা বস্তু সহজেই শনাক্ত করতে পারে। পানির নিচে কোন বাধা পেলে তাৎক্ষণিক শনাক্ত করে তা এড়িয়ে চলে।

bangladeshpost24.com

Previous articleডিজিটাল ডেটা সিকিউরিটি অ্যাক্ট হচ্ছে:পলক
Next articleন্যান্সি পেলোসির তাইওয়ান সফর; চীন-যুক্তরাষ্ট্রের উত্তেজনা