Home বিনোদন বদলে গেলো কানের প্রেক্ষাগৃহের নাম

বদলে গেলো কানের প্রেক্ষাগৃহের নাম

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: কান চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে ছোটবড় বেশকিছু প্রেক্ষাগৃহ আছে। এরমধ্যে একটির নাম ‘সাল দ্যু সোয়েসনতিয়েম’। এটি ভবনের ছাদে অবস্থিত।

২০০৭ সালের ৬০তম কান উৎসবে এর উদ্বোধন হয়েছিল। তাই এই নামকরণ (ষাটের ঘর)। ৭৫তম আসরে প্রেক্ষাগৃহটির নাম বদলে রাখা হচ্ছে ‘সাল আনিয়েস ভারদা’। প্রয়াত ফরাসি নারী পরিচালক আনিয়েস ভারদার প্রতি সম্মান জানাতে এই উদ্যোগ। আয়োজকরা এই তথ্য জানিয়েছে।

১৯৬২ সালের কান উৎসবে আনিয়েস ভারদ পরিচালিত ‘ক্লিও ফ্রম ফাইভ টু সেভেন’ মূল প্রতিযোগিতা শাখায় স্থান পায়। সেই থেকে শুরু। কানের অফিসিয়াল সিলেকশনে ১৩ বার জায়গা পেয়েছিলেন তিনি। সবশেষ ২০১৭ সালে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত হয় তার ‘ফেসেস প্লেসেস’।

২০১৫ সালে কান উৎসবের ৬৮তম আসরে সম্মানসূচক স্বর্ণপাম পান আনিয়েস ভারদা। সাড়ে ছয় দশক ধরে চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি। ২০০৫ সালে মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের একজন ছিলেন তিনি। ২০১৩ সালে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য গঠিত বিচারক প্যানেলের প্রধান ছিলেন।

মায়ের নামে কান উৎসবের প্রেক্ষাগৃহের নামকরণ হওয়ায় আনন্দিত ও গর্বিত আনিয়েস ভারদার ছেলেমেয়ে রোজালি ভারদা ও ম্যাথিউ দ্যুমি। আনিয়েস ভারদার স্বামী জ্যাক দ্যুমি ছিলেন চলচ্চিত্র পরিচালক। ১৯৬৪ সালের কান উৎসবে তাঁর পরিচালিত ‘দ্য আমব্রেলাস অব শেরবুর্গ’ স্বর্ণপাম জেতে।

এদিকে বুধবার আয়োজকরা আরও জানিয়েছে, ৭৫তম কান উৎসব চলাকালে সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে থাকছে সংবাদকর্মীদের সঙ্গে পাঁচ তারকার ক্যারিয়ার নিয়ে আড্ডা। আগামী ১৮ মে আমেরিকান অভিনেতা টম ক্রুজ, ২৩ মে ফরাসি পরিচালক, অভিনেত্রী ও চিত্রনাট্যকার আনিয়েস জায়ুই, ২৬ মে ডেনিশ অভিনেতা ম্যাডস মিকেলসেন, ২৭ মে স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম এবং ইতালিয়ান পরিচালক ও চিত্রনাট্যকার আলিস রোরওয়াচার আলাপচারিতায় অংশ নেবেন।

ভূমধ্যসাগরের তীরে চলচ্চিত্রপ্রেমীদের তীর্থভূমিতে আগামী ১৭ মে থেকে ২৮ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে এবারের কান উৎসব।

bangladeshpost24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here