অনলাইন ডেস্কঃ মাটিতে পড়ে থাকা পতাকা স্নেহভরে তুলে নিয়ে জাতীয় পতাকার প্রতি ভালোবাসার অনন্য দৃষ্টান্ত দেখালেন মিরপুর মডেল থানার উপ-পরিদর্শক মফিজুর রহমান আকাশ। বললেন, ‘পতাকা আমার সম্মান, পতাকা আমার আবেগ; এটা এভাবে মাটিতে পরে থাকতে দেওয়া যায় না।’

ঘটনা বুধবার বিকেলের, রাজধানীর মিরপুর ছয় নম্বর। বিএনপি’র একটি প্রতিবাদ সমাবেশে লাঠির মাথায় জাতীয় পতাকা বেঁধে অংশ নিয়েছিলেন বিপুল সংখ্যক নেতা-কর্মী। যতক্ষণ সভা চলেছে ততক্ষণ পতাকা সম্বলিত এসব লাঠি হাতে ও বুকে করে রেখেছিলেন নেতা-কর্মীরা৷ কিন্তু সভা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই হাওয়া হয়ে যায় বিশাল জমায়েত। তাদের উপস্থিতির সাক্ষী হয়ে সভামঞ্চ ও তার সামনের খোলা জায়গায় পড়ে থাকে জাতীয় পতাকা ও লাঠি।

সমাবেশ শেষে এলাকাটি থেকে পড়ে থাকা লাঠি-সোটা এক জায়গায় করছিলেন আইন -শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। সরানো হচ্ছিলো লাঠিতে বেঁধে রাখা জাতীয় পতাকাগুলোও। তাদের মধ্যেই এক পুলিশ সদস্য পথ থেকে বেছে বেছে কুড়িয়ে নিচ্ছিলেন লাঠিতে বেঁধে রাখা জাতীয় পতাকা। লাঠি থেকে পতাকা ছাড়িয়ে, ঝেড়ে ও গায়ে পরিহিত পোশাকে মুছে সেগুলো ভাঁজ করে চুমু খেয়ে পকেটে রাখছিলেন তিনি। দৃশ্যটি খেয়াল করছিলেন ঘটনাস্থলে উপস্থিত সংবাদকর্মী ও আশেপাশের সাধারণ মানুষ।

নাজমুল হাসান নামে এক সাংবাদিক সেঘটনার ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, ‘তাঁর(পুলিশ সদস্য) এই শ্রদ্ধা অসম্ভব ভালো লাগার; বুকের ভেতর জন্ম দিয়েছে নিখাঁদ আবেগ।’ সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, যারা জীবনে একবার হলেও পতাকা হাতে দেশ বা কোন সংগঠনের প্রতিনিধিত্ব করেছেন তাঁরা এই অনুভুতি অবশ্যই বুঝবেন।’

পতাকা কুড়ানোর বিষয়ে প্রশ্ন করা হলে অপ্রস্তুত পুলিশ সদস্য মফিজুর রহমান আকাশ সলজ্জ হাসি দিয়ে জানান, ‘পতাকা আমার সম্মান,পতাকা আমার আবেগ। এটা এভাবে মাটিতে পরে থাকতে দেওয়া যায় না।’ বলেন, জাতীয় পতাকার সম্মান বজায় রাখা দেশের প্রতিটি নাগরিকের দায়িত্ব।

এরইমধ্যে এক মাদ্রাসা ছাত্র এসে এই পুলিশ সদস্যের কাছে একটা পতাকা চেয়ে নিলেন। বেশ আগ্রহ নিয়ে তাকে দেওয়া হলো একটি জাতীয় পতাকা। প্রাণখোলা হাসিতে ধন্যবাদ দিয়ে হেঁটে চলে গেলেন শিক্ষার্থী।

কথায় কথায় উপ-পরিদর্শক মফিজুর রহমান আকাশ আরও বললেন, সভাস্থলে এভাবে আবর্জনার মতো জাতীয় পতাকা ফেলে যাওয়া অবমাননারই শামিল।

 

 

Bangladeshpost24.com

Previous articleলাল সিং চাড্ডা’র একটি বিশেষ প্রদর্শনীর মাধ্যমে ৩০ বছর পর জম্মু ও কাশ্মীরে চালু হচ্ছে সিনেমা হল
Next articleবিএনপির কর্মসূচীতে নেকড়ের মতো আক্রমণ করছে পুলিশঃ রিজভী