Home খেলা ফুটবলে হেড দেয়া নিষিদ্ধ হতে পারে!

ফুটবলে হেড দেয়া নিষিদ্ধ হতে পারে!

অনলাইন ডেস্কঃখেলাধুলায় প্রচলিত নিয়মকানুনে পরিবর্তন আনার চর্চা বেশ হচ্ছে। এবার খেলোয়াড়দের স্বাস্থ্যের কথা চিন্তা করে ফুটবল ম্যাচে নিষিদ্ধ হতে পারে হেড। আপাতত ১২ বছর বা তার কম বয়সী ফুটবলারদের জন্য হেড দেওয়ায় নিষেধাজ্ঞা আসতে যাচ্ছে।

ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) বলছে, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে এই বয়সভিত্তিক ফুটবল দলগুলোর ম্যাচ থেকে হেড তুলে নেওয়া হতে পারে। তবে আসন্ন মৌসুম থেকে এই নিয়ম পরীক্ষামূলকভাবে চলভে। দেশের লিগ, ক্লাব ও স্কুলগুলোতে এটি চালু হবে।

এফএ বলেছে, তারা ফুটবলের আইনপ্রণেতা আন্তর্জাতিকত ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) কাছে এই পরীক্ষামূলক নিয়মের জন্য অনুমোদন চেয়েছিল। যদি পরীক্ষা সফল হয় তাহলে আইনে পরিবর্তন আনা হবে।

তা, ফুটবলে হেড নিষিদ্ধ করার ধারণা কীভাবে এলো? ২০১৯ সালের অক্টোবরে এক গবেষণায় উন্মোচিত হয়, সাবেক ফুটবলার ও তাদের মস্তিষ্কের রোগের সঙ্গে সম্ভাব্য সম্পর্ক রয়েছে। গোলরক্ষক ছাড়া অন্য পজিশনের ফুটবলারদের স্নায়ুর রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সাধারণ মানুষের থেকে অন্তত সাড়ে তিন গুণ বেশি।

১২ বছরের নিচের শিশুদের ওপর এই নিষেধাজ্ঞা প্রয়োগ করে সফল হলে হয়তো সিনিয়র ফুটবলেও এই পরিবর্তন আসতে যাচ্ছে।

bangladeshpost24.com

Previous articleনির্দলীয় সরকারের দাবি পাশ কাটাতে সাম্প্রদায়িক হামলার মতো নানা কৌশলের আশ্রয় নিয়েছে সরকারঃ মির্জা ফখরুল ইসলাম আলমগীর
Next articleআবারও মা হতে যাচ্ছেন ঐশ্বরিয়া?