Home আন্তর্জাতিক প্লাটিনাম জয়ন্তী অনুষ্ঠানে যোগ দিলেন রানী এলিজাবেথ

প্লাটিনাম জয়ন্তী অনুষ্ঠানে যোগ দিলেন রানী এলিজাবেথ

রানী এলিজাবেথ

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: রানী দ্বিতীয় এলিজাবেথ রোববার উইন্ডসরে তার প্লাটিনাম জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দেন। অসুস্থতা ও বার্ধক্যে কারণে প্রায় ৬০ বছরের মধ্যে এই প্রথমবার স্বাস্থ্যগত কারনে ব্রিটিশ পার্লামেন্ট উদ্বোধন করতে না পেরে, দিনকয়েক পরই তিনি প্লাটিনাম জয়ন্তীতে যোগ দিলেন।

৯৬ বছর বয়সী রানী লন্ডনের পশ্চিমে তার উইন্ডসর ক্যাসেলের বাড়ির কাছে “এ গ্যালপ থ্রু হিস্ট্রি” শো’টি উপভোগ করার জন্য রাজকীয় আসনে বসতে, হেঁেট যাওয়ার পথে লাঠি ব্যবহার করেছিলেন। হলিউড অভিনেতা টম ক্রুজ এবং হেলেন মিরেন এর নেতৃত্বে অশ্বারোহী তারকা-সজ্জিত অনুষ্ঠানস্থলে শ্রোতারা রানীকে দাঁড়িয়ে অভিনন্দন জানান। শুক্রবার রানী একই স্থানে অভুতপূর্বভাবে ক্রমবর্ধমান জনসাধারণের উপস্থিতিতে রয়্যাল উইন্ডসর হর্স শো’তে প্রায় এক ঘন্টা কাটিয়েছিলেন।

অসুস্থতার কারনেই রানী গত সপ্তাহে পার্লামেন্ট উদ্বোধন করতে পারেন নি। ১৯৬৩ সালের পর, এই প্রথমবার তিনি ইভেন্টটি মিস করলেন।

কর্মকর্তারা তার অনুপস্থিতির জন্য “এপিসোডিক চলাফেরার সমস্যা”-কেই দায়ী করলেন। গত বছর থেকেই তিনি এই অসুবিধায় ভূগছেন। গত অক্টোবরে অনির্ধারিতভাবে একটি হাসপাতালে রাত্রি যাপনের পর থেকে তাকে সাধারন্যে আর দেখা যায় নি। তাকে সর্বশেষ মার্চের শেষ দিকে, তার প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবে মেমোরিয়াল সার্ভিসে জনসম্মুখে দেখা গিয়েছিল। সেখানেও তিনি একটি হাঁটার লাঠি ব্যবহার করেন এবং নিজ আসনে বসতেও তাকে সাহায্য নিতে হয়েছে।

এই বছরের শুরুতে কোভিড সংক্রমণসহ বিরল উপস্থিতি, সিংহাসনে তার রেকর্ড-ব্রেকিং ৭০ তম বছরে স্বাস্থ্যের জন্য উদ্বেগ বাড়িয়েছে।

রাণীর প্ল্যাটিনাম জুবিলির জন্য চার দিনের সরকারি উদযাপনের পরিকল্পনা করা হয়েছে জুনের প্রথম দিকে, যার মধ্যে সামরিক কুঁচকাওয়াজ এবং একটি গণপ্রতিযোগিতা, পাশাপাশি পিকনিক এবং পপ কনসার্টও রয়েছে। তার বড় ছেলে ৭৩ বছর বয়সী প্রিন্স চার্লস, পার্লামেন্টের রাষ্ট্রীয় উদ্বোধন করেন। এতে করে স্পষ্ট প্রতিয়মান হয় যে, রাণীর রাজত্ব শেষ হয়ে আসছে।

bangladeshpost24.com

Previous articleদনবাসে হামলার পরিকল্পনা ঠেকাতে প্রস্তুত ইউক্রেন
Next articleকবিতার ইতিহাসে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা