ছবি: সংগৃহীত




অনলাইন ডেস্কঃ সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর ও রাজধানীর দক্ষিণে কয়েকটি অবস্থানে ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, এতে ৫ সেনা নিহত ও সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে বলে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

শনিবার ভোররাতে দেওয়া এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, সিরিয়ার এয়ার ডিফেন্স হামলা প্রতিরোধ করেছে এবং অধিকাংশ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়েছে।

তবে এই হামলায় বিমানবন্দরটির কার্যক্রম বিঘ্নিত হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে এটি নিশ্চিত করা হয়নি।

আঞ্চলিক কূটনৈতিক ও গোয়েন্দা সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, হিজবুল্লাহসহ সিরিয়া ও লেবাননের মিত্রদের অস্ত্র সরবরাহের জন্য ইরানের ক্রমবর্ধমান আকাশপথ ব্যবহারে বিঘ্ন ঘটাতে সিরিয়ার বিমানবন্দরগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে ইসরায়েল।

স্থলপথে সরবরাহ বিঘ্নিত হওয়ার পর সিরিয়ায় থাকা নিজেদের বাহিনী ও মিত্র যোদ্ধাদের সামরিক সরঞ্জাম পাঠাতে বেশি নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে তেহরান বিমান পরিবহনকে বেছে নিয়েছে।

আরব বসন্তের প্রভাবে ২০১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হলে তা একসময় গৃহযুদ্ধে রূপ নেয়। এই যুদ্ধে কয়েক লাখ মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়।

এক পর্যায়ে যুদ্ধে বিদেশি শক্তিগুলো জড়িয়ে পড়ে এবং সিরিয়া বিভিন্ন শক্তির নিয়ন্ত্রিত অঞ্চলে বিভক্ত হয়ে পড়ে।

Bangladeshpost24.com

Previous articleএশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা
Next articleগণফোরামের সভাপতি ড. কামাল, সম্পাদক মিজান