Home বাণিজ্য ডিজিটাল অর্থনীতিতে অবদান রাখছেন নারী উদ্যোক্তারা

ডিজিটাল অর্থনীতিতে অবদান রাখছেন নারী উদ্যোক্তারা

ডিজিটাল অর্থনীতিতে অবদান রাখছেন নারী উদ্যোক্তারা

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: বাংলাদেশের ডিজিটাল অর্থনীতিতে নারী উদ্যোক্তাদের অবদান রয়েছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও অবদান রাখছেন তাঁরা। অনলাইনে বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ব্যবসা গড়ে তোলা ও তা সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় দক্ষতা, যোগাযোগের উপায় ও প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে মেটা। সংবাদ বিজ্ঞপ্তিতে মেটা এসব তথ্য জানায়। সোমবার ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড কমিউনিটিস সামিটে নারীদের অবদানের এসব তথ্য তুলে ধরেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠানটি।

সম্মেলনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানান, বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশকে উপস্থাপনে দেশের ছোট ছোট ব্যবসাপ্রতিষ্ঠান ও উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আশার বিষয় হলো, বেসরকারি খাতগুলোকে আরও সক্ষম করে তুলতে মেটার মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলো এগিয়ে আসছে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ জানান, ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমে ক্ষুদ্র ব্যবসায়ী ও নারী উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে, যা নারী উদ্যোক্তাদের পণ্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পৌঁছে দিতে সহায়তা করেছে।

মেটার এশিয়া প্রশান্ত অঞ্চলের পাবলিক পলিসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সায়মন মিলনার জানান, বাংলাদেশে নারী পরিচালিত ব্যবসাগুলোকে সহায়তা করতে আগ্রহী মেটা। করোনা মহামারির অর্থনৈতিক প্রভাব কাটিয়ে সফল হওয়ার জন্য আমরা তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিচ্ছি। নারী পরিচালিত ক্ষুদ্র ব্যবসাগুলোকে সাহায্য করা ও বাংলাদেশকে আরও অন্তর্ভুক্তিমূলক ও ডিজিটাল ভবিষ্যতের দিকে এগিয়ে নিতে এ বছরের শুরুতে #শিমিনসবিজনেস শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে মেটা।

সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের এসএমই নীতি ২০১৯-এর তথ্যমতে দেশে নিবন্ধিত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ রয়েছেন ৭৮ লাখ, যা দেশের জিডিপিতে প্রায় ২৫ শতাংশ অবদান রাখছে।

উল্লেখ্য, শিমিনস বিজনেস প্রোগ্রামের মাধ্যমে অনলাইনে নারী উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় দক্ষতা, যোগাযোগের উপায় ও প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে মেটা। সরকারের অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) এবং লাইটক্যাসল পার্টনারসের সঙ্গে মিলে এ প্রোগ্রাম চালু করা হয়েছে।

bangladeshpost24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here