Home বাণিজ্য টাকা যেখানে সুযোগ-সুবিধা বেশি পায়, সেখানেই চলে যায়

টাকা যেখানে সুযোগ-সুবিধা বেশি পায়, সেখানেই চলে যায়

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: ‘টাকার ধর্ম আছে; যেখানে সুযোগ-সুবিধা বেশি পায়, সেখানেই চলে যায়।’

শুক্রবার বিকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে পাচার হওয়ার দেশে অর্থ ফিরিয়ে আনার প্রসঙ্গ টেনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

গভর্নর বলেন, ‘টাকা কেউ শো-কেসে করে পাচার করেন না, বিভিন্ন ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পাচার হয়। সেই জায়গা থেকে আমরা দায়িত্ব নিয়েই এ কাজটা (পাচার হওয়া ফেরানোর সুযোগ) করতে যাচ্ছি।

জার্মানি, ফ্রান্সসহ অনেক দেশেই পাচার হওয়া অর্থ ফেরত আনার সুযোগ দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘বিশ্বে কখনও কখনও টাকা পাচার হয়ে যায়। টাকা পাচার হয় না, এটা আমি কখনো বলিনি। কিন্তু কোনও তথ্য না দিয়ে বলা ঠিক না। পাচারের সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে আমাদের কাছে তথ্য আছে। অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে এবং অনেকে জেলেও আছে।’

তিনি বলেছেন, ‘বিদেশে থাকা বাংলাদেশিরা এক দেশ থেকে অন্য দেশে অর্থপাচার করে, এমন তথ্য আছে। তবে সরাসরি বাংলাদেশ থেকে অর্থপাচার হয়- এমন তথ্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে নেই, আমার কাছেও নেই।’

অর্থ মন্ত্রণালয়ের আয়োজনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছাড়াও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

bangladeshpost24.com

Previous articleমুসল্লিদের হামলায় মোহাম্মদপুর থানার ওসি আহত
Next articleমানুষ শান্তিতে নেই: অলি আহমদ