Home বাণিজ্য জ্বালানির মূল্য বৃদ্ধিতে ফের বাড়লো গণপরিবহণের ভাড়া

জ্বালানির মূল্য বৃদ্ধিতে ফের বাড়লো গণপরিবহণের ভাড়া

7
বাংলায় সংবাদ 🔊

অনলাইন ডেস্কঃ জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে দূরপাল্লার বাসের ভাড়া বাড়লো ২২ দশমিক ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ভেতর চলাচলকারী বাসের ভাড়া বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। আর ঢাকার আশপাশের এলাকায় চলাচল করা বাসের ক্ষেত্রে তা ১৭ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

শনিবার রাত সাড়ে ৯টার দিকে বাস ভাড়া বাড়ানোর ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

প্রায় সাড়ে ৪ ঘণ্টা বৈঠকের পর বিআরটিএ’র চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, দূরপাল্লার বাসের ভাড়া আগে ছিল প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, যা বাড়িয়ে এখন করা হয়েছে ২ টাকা ২০ পয়সা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে আগে প্রতি কিলোমিটারে বড় বাসের ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা, এখন তা ২ টাকা ৫০ পয়সা। মিনি বাসের আগে ছিল ২ টাকা ৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রামের বড় বাসে সর্বনিম্ন ভাড়া আগেরটাই ১০ টাকা এবং মিনি বাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। তিনি আরও বলেন, ‘এই নির্ধারিত ভাড়ার তালিকা বাসের মধ্যে টাঙিয়ে রাখতে হবে। কেউ বেশি ভাড়া আদায় করলে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন।

২০২১ সালে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছিল। সেক্ষেত্রে বাড়ানো হয়েছিল ২৭ শতাংশ। অপর দিকে ঢাকা, চট্টগ্রামসহ মহানগরীর বাসে ২৬ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়েছিল। তখন বড় বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসে প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়। তখন মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৮ টাকা ও বড় বাসের সর্বনিম্ন ভাড়া ছিল ১০ টাকা। কিন্তু বাস মালিকরা সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে দূরপাল্লা ও মহানগরীর মধ্যে চলাচল করা বাসে বাড়তি ভাড়া আদায় করেন।

 

 

Bangladeshpost24.com

Previous articleগাইবান্ধায় বাস চাপায় ভ্যানচালকসহ নিহত দুই
Next articleচীন বাংলাদেশী শিক্ষার্থীদের সুখবর দিলো