ছবি: সংগৃহীত
বাংলায় সংবাদ 🔊

অনলাইন ডেস্কঃ সাইবার অপরাধীরা অতর্কিতে সবখানেই হানা দিচ্ছে। প্রযুক্তির কোনো সাইটই বাদ যাচ্ছে না তাদের কবল থেকে। সব জায়গায় ফাঁদ পেতে অপেক্ষা করছে শিকারের। এমনকি ব্যবহারকারীরাও না জেনেই পা দিচ্ছেন ফাঁদে এবং খোয়াচ্ছেন অর্থ ও সম্মান।

এবার জুম অ্যাপেও হ্যাকারদের নজরদারি লক্ষ্য করেছেন ভারতের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম। এখনই ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। তারা বলছেন, একাধিক সাইবার নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে এই অ্যাপে। অনেক ক্ষেত্রেই রিমোট সাইবার অ্যাটাকররা ঢুকে পড়ছেন মিটিংয়ে।

হ্যাক করে বিভিন্নভাবে হয়রানি করছেন ব্যবহারকারীদের। তারা ব্যবহারকারীদের থেকে সরাসরি, ভিডিও, অডিও ও ছবির ফাইল চুরি করছেন। ফলে আপনার গোপন ছবি পৌঁছে যাচ্ছে হ্যাকারদের কাছে।

জুমের পক্ষ থেকে বলা হয়েছে, CVE-2022-28758, CVE-2022-28759 ও CVE-2022-28760 এফেক্ট পড়েছে জুমে। এ কারণে দ্রুত জুম অ্যাপ আপডেট করার পরামর্শ দিচ্ছেন তারা। অ্যান্ড্রয়েড বা ডেস্কটপ যেখানেই হোক অ্যাপ আপডেট করুন। যদিও অ্যান্ড্রয়েড ভার্সনেই হ্যাকারদের তৎপরতা লক্ষ্য করা গেছে। বিপদ এড়াতে ডেস্কটপেও আপডেট করুন।

এছাড়া পরিচিত না হলে জুম মিটিং লিংক ওপেন করবেন না। এছাড়াও জুম অ্যাপ নামে কোনো মেইল বা মেসেজ এলে আগে তা ভালোভাবে যাচাই করুন। ব্যক্তিগত কোনো তথ্য শেয়ার করা যাবে না। নিয়মিত ফোন আপডেট দিন।

Bangladeshpost24.com

Previous articleযুক্তরাষ্ট্রে ৭০ সিনেমা হলে মুক্তি পাচ্ছে “পরাণ”
Next articleদিনাজপুর বোর্ডের এসএসসির স্থগিত পরীক্ষা ১০-১৩ অক্টোবর