অনলাইন ডেস্কঃ ইউক্রেনের দখলকৃত অঞ্চল সংযুক্ত করার জন্য মস্কো-সমর্থিত গণভোটের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উঠা এক প্রস্তাবে ভোটদানে বিরত ছিল চীন ও ভারত। আর ভেটো দিয়েছে রাশিয়া। খবর আনাদোলু।

গতকাল শুক্রবার নিরাপত্তা পরিষদের অবশিষ্ট দশ সদস্যের মধ্যে যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে আরো বিরত ছিল ব্রাজিল ও গ্যাবন।

এদিন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, এর প্রস্তাব অবৈধ গণভোটের নিন্দা করে। ইউক্রেনের কোনো অংশের পরিবর্তনকে স্বীকৃতি না দেয়ার জন্য দেশগুলোকে আহ্বানও জানান তিনি।

গতকাল শুক্রবার ইউক্রেনের দখলকৃত চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ড হিসেবে আনুষ্ঠিকভাবে ঘোষণা করে ক্রেমলিন।

এদিন গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়া হলে এ অনুষ্ঠানে ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দনেৎস্ক ও লুহানস্কতে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর একদিন আগে জারি করা ডিক্রিতে তিনি বলেন, আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝঝিয়া ও খেরসনের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি।

দখল করা অঞ্চলে রাশিয়ার গণভোট ইউক্রেন ও তার মিত্র দেশদের নিন্দার মুখে পড়ে। গত বৃহস্পতিবার নতুন করে নিষেধাজ্ঞারও ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার বলেন, ইউক্রেনের অঞ্চলগুলোর সংযুক্তির কোনো আইনি মূল্য থাকবে না এবং এটি নিন্দার যোগ্য।

গতকালের খসড়া প্রস্তাবটি এখন ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে নেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

 

 

Bangladeshpost24.com

Previous articleথাইল্যান্ডকে উড়িয়ে বাংলাদেশের এশিয়া কাপ শুরু
Next articleবঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে