ছবি: সংগৃহীত




অনলাইন ডেস্কঃ কাতার বিশ্বকাপের প্রথম নক আউট পর্বের ম্যাচে যুক্তরাষ্ট্রেকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো নেদারল্যান্ড । শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯ টায় খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামে এই দু’দল। ম্যাচের প্রথমেই ডিপাইয়ের গোলে এগিয়ে যায় ডাচরা। এরপর ম্যাচের অতিরিক্ত সময়ে করা গোলে দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ডাচরা। বিরতি থেকে ফিরে ব্যবধান কমালেও শেষ পর্যন্ত ৩-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় যুক্তরাষ্ট্রে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু’দল। ম্যাচের ৩ মিনিটে সহজ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হয় খ্রিশ্চান পুলিসিক। এরপরও বেশ কিছু আক্রমণ করে তারা। তবে ম্যাচে ১০ মিনিটে গোলের দেখা পায় নেদারল্যান্ড। ডান দিক থেকে আসা ক্রস থেকে বল পেয়ে গোল করেন মেমফিস ডিপাই। তার গোলে এগিয়ে যায় নেদারল্যান্ড।

ছবি: সংগৃহীত

ম্যাচে পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। তবে ম্যাচের ২৭ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় ডি বক্সে ঢুকে যায় মেমফিস ডিপাই। তবে তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার। এরপর খেলার গতি কিছুটা কমিয়ে আনে যুক্তরাষ্ট্র। নিজেদের মধ্যে বল দেওয়া নেওয়া করে আক্রমণে উঠার চেষ্টা করে তারা।

ম্যাচের ৪১ মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে যুক্তরাষ্ট্র। তবে তা কাজে লাগাতে পারেনি। ম্যাচের ৪৩ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোড়ালো শট করে টিম উইহা। তবে তা রুখে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট। ম্যাচের ৪৫ মিনিটে একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সে ঢুকে শট করেন সার্জিনো ডেস্ট। তবে ডাচ ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়।

উল্টো ম্যাচের অতিরিক্ত সময়ে আবারো গোল খেয়ে বসে যুক্তরাষ্ট্র। ডেলি ব্লাইন্ড গোল করে ডাচদের লিড বাড়িয়ে দেন। দুই গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে নেদারল্যান্ড।

ছবি: সংগৃহীত

বিরতি থেকে ফিরেই গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। ম্যাচের ৪৮ মিনিটে সহজ সুযোগ পায় তার। কর্নার থেকে ভেসে আসা বলে হেডে গোলমুখে গেলেও তা গোললাইন থেকে ক্লিয়ার করে ডাচরা। এরপর আরও বেশ কিছু আক্রমণ করে যুক্তরাষ্ট্র। তবে গোল পেতে ব্যর্থ হয় তারা।

অন্যদিকে লিড বাড়ানোর সুযোগ পায় নেদারল্যান্ডও। তবে তারাও গোল করতে ব্যর্থ হয়। ম্যাচের ৭০ মিনিটে আক্রমণে যায় নেদারল্যান্ড। সেখান থেকে কর্নার আদায় করে তারা। কর্নার থেকে ভেসে আসা বলে হেড করেন ভার্জিল ভ্যান ডাইক। তবে তা চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ম্যাচের ৭২ মিনিটে ডাবল সেভ দিয়ে দলকে রক্ষা করেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার।

ম্যাচের ৭৫ মিনিটে ভুল পাস থেকে বল পেয়ে গোলের দারুণ সুযোগ পান বদলি নামা হাজী রাইট। তবে সেই সুযোগ মিস করেন তিনি। তবে ৭৬ মিনিটে গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। ডান দিক থেকে আসা ক্রস থেকে এবার গোল করে পাপ মোচন করেন হাজী রাইট। গোলের ব্যবধান কমিয়ে আক্রমণের ধার বাড়ায় যুক্তরাষ্ট্র। আবার গোলের সুযোগ আসে তাদের সামনে। তবে জায়গা ছেড়ে বেড়িয়ে এসে ক্লিয়ার করে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট।

ম্যাচের  ব্যবধান কমিয়ে ম্যাচে সমতায় আনতে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। তবে ম্যাচের ৮১ মিনিটে গোল খেয়ে বসে তারা। বাম দিক থেকে আসা ক্রস থেকে গোল করেন ডেনজেল ডামফ্রইস। তার গোলে আবারও দুই গোলের লিড পায় ডাচরা।

ছবি: সংগৃহীত

এরপর ম্যাচের ফিরতে একাধিক আক্রমণ চালায় যুক্তরাষ্ট্র। অন্যদিকে গোলের ব্যবধান বাড়ানোর চেষ্টা করে ডাচরা। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ড। এই জয়ে শেষ আট নিশ্চিত করলো ডাচরা। আর বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় যুক্তরাষ্ট্রকে।


Bangladeshpost24.com

Previous article৩ কোটি ২০ লাখ কনটেন্ট রিমুভ করেছে ফেসবুক-ইনস্টাগ্রাম
Next articleকোয়ার্টার ফাইনালে পা রেখেছে হট ফেভারিট আর্জেন্টিনা