Home বিনোদন কান উৎসবে আকাশে যুদ্ধবিমান

কান উৎসবে আকাশে যুদ্ধবিমান

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: ঝাঁ-চকচকে বিএমডব্লিউ গাড়ি থেকে হলিউড সুপারস্টার টম ক্রুজ নামতেই হইচই পড়ে গেলো। লালগালিচার সামনের সড়ক বিভাজকে তখন সেলফি আর অটোগ্রাফ শিকারীদের উপচেপড়া ভিড়। তিলধারণের জায়গাটুকু নেই। সবাই সমস্বরে আমেরিকান এই অভিনেতাকে ডাকছে। অনেকের আবদার মেটালেন তিনি। এরপর হাঁটলেন লালগালিচায়।

২৪ কদম ফেলে পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহের সিঁড়িতে দাঁড়িয়ে দর্শকদের দিকে হাত নেড়ে সাড়া দিয়েছেন ৫৯ বছর বয়সী এই তারকা। এরপরই দেখা গেলো উৎসব আয়োজকদের বড় চমক! শোঁ-শোঁ করে মাথার ওপর দিয়ে উড়ে গেলো আটটি যুদ্ধবিমান। এসব আকাশযান পেছনে উড়িয়ে দিলো লাল-নীল রঙ। ৩০ বছর পর কানসৈকতে পা রাখায় বুধবার (১৮ মে) সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) অভিনব এই সম্মান দেওয়া হলো তাকে।

ফরাসি উপকূলে নিজের অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’ নিয়ে এসেছেন টম ক্রুজ। বহুল প্রতীক্ষিত এই ছবির মাধ্যমে বৈমানিক লেফট্যানেন্ট পিট ম্যাভেরিক মিচেল চরিত্রে তিন যুগ পর বড় পর্দায় ফিরছেন তিনি। তাই লালগালিচায় তার উপস্থিতিতে যুদ্ধবিমান চালানো হলো।

চমকের এখানেই শেষ নয়। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে টম ক্রুকে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন কান উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর। তখন মঞ্চে আরও ছিলেন কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ।

তিন দশক আগে ৪৫তম কান উৎসবে সমাপনীতে দেখানো হয়েছিল টম ক্রুজের ‘ফার অ্যান্ড অ্যাওয়ে’। রন হাওয়ার্ড পরিচালিত ছবিটি ছিল প্রতিযোগিতা শাখার বাইরে। ১৯৯২ সালের ১৮ মে এর প্রদর্শনী শুরুর আগে ‘দ্য বেস্ট ইনটেনশন্স’ ছবির জন্য ডেনিশ পরিচালক বিলি অগাস্টকে স্বর্ণপাম তুলে দেন টম ক্রুজ। ঠিক ৩০ বছর পর আজ (১৮ মে) কান উৎসবের ৭৫তম আসরে বিশেষ সম্মান পেলেন তিনি।

স্বর্ণপাম প্রদানের পর টম ক্রুজের ক্যারিয়ারের সেরা চলচ্চিত্রগুলোর অংশবিশেষ নিয়ে ১৩ মিনিটের একটি ভিডিও দেখানো হয় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। তারপর ছিল ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। এর আগে তিনি ছাড়াও লালগালিচায় এসেছিলেন ছবিটির অভিনয়শিল্পী মাইলস টেলার, জেনিফার কনেলি, জন হ্যাম, গ্লেন পাওয়েল, জে এলিস, গ্রেগ টারজান ডেভিস এবং দুই প্রযোজক জেরি ব্রাকহাইমার ও ক্রিস্টোফার ম্যাককোয়ারি।

‘টপ গান: ম্যাভেরিক’ ছবির প্রদর্শনী শেষে ২ হাজার ৩০০ আসনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহে সবাই পাঁচ মিনিট অভিবাদন জানিয়েছেন। এরপর টম ক্রুজসহ ছবিটির কলাকুশলীরা বাইরে বেরোনোর পর দেখা যায় আরেক চমক। টানা পাঁচ মিনিট ধরে পালে দে ফেস্টিভাল ভবনের ওপরে ফুটতে থাকে আতশবাজি।

বুধবার (১৮ মে) বিকাল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৮টা) উৎসবে আরেকটি বিশেষ সম্মান দেওয়া হয় টম ক্রুজকে। তার ৪০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার উদযাপনে পালে দে ফেস্টিভাল ভবনের সাল দ্যুবুসি প্রেক্ষাগৃহে এই আয়োজনের নাম ছিল ‘টম ক্রুজ: অ্যা ট্রিবিউট’। অনুষ্ঠানে ফরাসি সাংবাদিক দিদিয়ের আলুশের সঙ্গে ক্যারিয়ার ও চলচ্চিত্র নিয়ে নিজের ভাবনা নিয়ে আড্ডা দেন তিনি। তার আগে দেখানো হয় তার ক্যারিয়ারের সেরা চলচ্চিত্রগুলোর অংশবিশেষ নিয়ে ১৩ মিনিটের একটি ভিডিও।

১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘টপ গান’ ছবির সুবাদে ঘরে ঘরে অ্যাকশন তারকা হিসেবে খ্যাতি পান টম ক্রুজ। এর সিক্যুয়েল ‘টপ গান: ম্যাভেরিক’ পরিচালনা করেছেন জোসেফ কসিনস্কি। আগের ছবি শেষ হওয়ার ৩০ বছর পরের ঘটনা নিয়ে সাজানো হয়েছে নতুন পর্ব। ২০২০ সালে করোনা মহামারি শুরুর আগে ‘টপ গান: ম্যাভেরিক’ মুক্তির কথা ছিল। কিন্তু কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে এর মুক্তি কয়েক দফা পিছিয়েছে পরিবেশনা সংস্থা প্যারামাউন্ট পিকচার্স।

টম ক্রুজ উৎসবে উল্লেখ করেছেন, ওটিটি প্ল্যাটফর্মের জোয়ার বয়ে গেলেও তিনি বরাবরই ছবিটি বড় পর্দায় মুক্তি দিতে চেয়েছেন। অবশেষে আগামী ২৭ মে প্রেক্ষাগৃহে আসছে ছবিটি। এর দুই দিন আগে ফ্রান্সে মুক্তি পাবে এটি।

bangladeshpost24.com

Previous articleপাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ইন্দোনেশিয়া
Next articleবঙ্গবন্ধু ও পদ্মা সেতুর টোল হারে কী পার্থক্য