Home আন্তর্জাতিক কমেছে চীনের স্মার্টফোন বিক্রি

কমেছে চীনের স্মার্টফোন বিক্রি

ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্কঃ বিশ্বের অন্যতম বড় স্মার্টফোন উৎপাদন ও রপ্তানিকারক দেশ চীনের স্মার্টফোন বিক্রির পরিমাণ কমেছে। বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান আইডিসি রোববার (২৯ জানুয়ারি) জানিয়েছে, আগের বছরের তুলনায় ২০২২ সালে চীনের বাজারে স্মার্টফোন বিক্রির সংখ্যা কমেছে ১৪ শতাংশ। যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।

মূলত ভোক্তারা খরচ করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করার কারণে এই সংখ্যা কমেছে।

২০২১ সালে সব মিলিয়ে ৩২ কোটি ৯০ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছিল চীনে। ২০২২ সালে সেটি কমে দাঁড়িয়েছে ২৮ কোটি ৬০ লাখে।

তার মানে হলো ২০১৩ সালের পর এক বছরে সবচেয়ে কম স্মার্টফোন বিক্রি হয়েছে দেশটির বাজারে। বাজার বিশ্লেষণ প্রতিষ্ঠান আইডিসি তাদের প্রতিবেদনে আরও জানিয়েছে, গত দশ বছরের মধ্যে প্রথমবারের মতো স্মার্ট ফোন বিক্রি ৩০ কোটির নিচে নেমেছে।

২০২২ সালে চীনের কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে ভিভো। তবে ২০২১ সালের তুলনায় এটি ২৫ দশমিক ১ শতাংশ কম ছিল।

দ্বিতীয় অবস্থানে আছে অনার। ২০২১ সালের তুলনায় এ কোম্পানিটির বিক্রি বেড়েছে ৩৪ শতাংশ।

আর এ তালিকার তৃতীয়স্থানে আছে অ্যাপল এবং অপ্পোর স্মার্টফোন। তবে অ্যাপলের বিক্রির পরিমাণ কমেছে ৪ দশমিক ৪ শতাংশ। অন্যান্যদের তুলনায় অবশ্য এটি ভালো।

বছরের শেষ চার মাসে চীনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে আইফোন। তা সত্ত্বেও ২০২১ সালের তুলনায় এটি কম ছিল। বিশ্বের সবচেয়ে বড় আইফোন উৎপাদনকারী ফক্সকনের ঝেংজৌর কারখানার শ্রমিকরা আন্দোলন ও বিক্ষোভে জড়িত হওয়ার কারণে উৎপাদন হ্রাস পায়।

     

Bangladeshpost24.com