Home তথ্য ও প্রযুক্তি এনএফটি পরীক্ষা শুরু করছে ইনস্টাগ্রাম

এনএফটি পরীক্ষা শুরু করছে ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: ‘নন-ফাঞ্জিবল টোকেন’ (এনএফটি) নির্মাতা ও সংগ্রাহকদের একটি ক্ষুদ্র দল শীঘ্রই তাদের টোকেন দেখাতে পারবেন ইনস্টাগ্রামে। ধারণা করা হচ্ছে, এ সপ্তাহ থেকেই ক্ষুদ্র পরিসরে প্লাটফর্মটিতে এনএফটি পরীক্ষা শুরু করবে মেটা মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

প্লাটফর্মটিতে এনএফটি পরীক্ষা শুরুর বিষয়টি মেটা প্রধান মার্ক জাকারবার্গ ফেইসবুক পোস্টে নিশ্চিত করেছেন সোমবার। এ ছাড়া, ফেইসবুকেও একই ধরনের সুবিধা আসার কথা জানিয়েছেন তিনি।

ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি টুইটারে এক ভিডিও বার্তায় বলছেন, যুক্তরাষ্ট্রের একটি ক্ষুদ্র দল তাদের ‘ফিড’, ‘স্টোরি’, এবং ‘মেসেজ’-এ দেখানোর সুবিধা পাবেন।

ব্যবহারকারীর ট্যাগ করা প্রোফাইলে ও পণ্যে এনএফটি’র বিবরণী ‘ডিজিটাল কালেকটিবলস’ নামে দেখা যাবে। এর মানে হচ্ছে, ট্যাগে ক্লিক করলেই নির্মাতা ও মালিকের নামের মতো সংশ্লিষ্ট বিবরণী পর্দায় চলে আসবে।

ইনস্টাগ্রামের বাকি সবাই যেন দলটি থেকে শিখতে পারে, সেজন্য পরীক্ষাটি ক্ষুদ্র পরিসরে হচ্ছে বলে জানিয়েছেন মোসেরি। মূলধারার একটি সামাজিক মাধ্যমের এনএফটিতে যাওয়ার পথে সম্ভাব্য ‘অবিশ্বাসের ঝুঁকি’ এড়ানোই এই সিদ্ধান্তের কারণ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া, ইনস্টাগ্রামের মতো বড় কোম্পানি এবং ‘ওয়েব৩’-এর বিকেন্দ্রীকরণ নীতির মধ্যে চলমান টানাপোড়েনের বিষয়টিও উল্লেখ করেছেন তিনি।

“আমি অগ্রিম স্বীকার করছি, এনএফটি, ব্লকচেইন প্রযুক্তি এবং ওয়েব৩ পুরোপুরিভাবে বিশ্বাস ও ক্ষমতা ভাগাভাগির বিষয়।” –বলেছেন মোসেরি।

“তবে, নীতিগতভাবে ইনস্টাগ্রাম কেন্দ্রীভূত একটি প্লাটফর্ম, তাই সেখানে কিছুটা ‘চাপা উত্তেজনা’ রয়েছে।”

‘এথ্রিয়াম’ ও ‘পলিগন’ ব্লকচেইনে প্রাথমিকভাবে এনএফটি সুবিধা রয়েছে। পাশাপাশি, ‘সোলানা’ এবং ‘ফ্লো’-এর মতো অন্যান্য ব্লকচেইনে এটি শীঘ্রই আসবে বলে জানিয়েছেন মেটা মুখপাত্র ক্রিস্টিন পাই।

মোসেরি জোর দিয়ে বলছেন, ইনস্টাগ্রামে এনএফটি সুবিধা আনলে নতুন এই প্রযুক্তি মানুষের মধ্যে আরও বিস্তৃত পরিসরে পৌঁছাবে।

তবে, ইনস্টাগ্রাম নিজ প্ল্যাটফর্মে এনএফটি সুবিধা আনা প্রথম সামাজিক মাধ্যম নয়। টুইটার ‘হেক্সাগন আকৃতির’ প্রোফাইল পিকচার হিসেবে, নিজ প্ল্যাটফর্মে এনএফটি সুবিধা এনেছিল জানুয়ারিতেই। তবে, ইনস্টাগ্রাম পোস্টের কোণায় থাকা একটি আইকনও হেক্সাগনের মতো দেখায়।

সম্প্রতি, শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এবং তারকারা দ্রুতই এনএফটি’র দিকে ঝুঁকছেন। এতে কিছু বিক্রির কার্যকলাপ অস্থায়ীভাবে বেড়েছে বলে উঠে এসেছিল মার্কিন প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নালের গত সপ্তাহের এক প্রতিবেদনে।

bangladeshpost24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here