বাংলায় সংবাদ 🔊

অনলাইন ডেস্কঃ পরীক্ষা-নিরীক্ষার জন্য রাশিয়া থেকে সম্প্রতি আসা ৫০ লিটার অপরিশোধিত জ্বালানি তেলের (ক্রুড অয়েল) নমুনা রাষ্ট্রীয় তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) নিজস্ব পরীক্ষাগারে পরীক্ষা করা হয়েছে।

নমুনাটি পরীক্ষার পর ফলাফল মূল্যায়ন করে আজ মঙ্গলবার বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান বরাবর জমা দেয় ইআরএল কারিগরি কমিটি। ৫০ বছর আগের এ পুরনো রিফাইনারিতে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধন করা সম্ভব না বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ।

সকাল ১০টায় বিপিসিতে পাঠানো নমুনা পরীক্ষার প্রতিবেদনটি বিপিসির চেয়ারম্যানের পক্ষে প্রতিবেদনটি গ্রহণ করেন মহাব্যবস্থাপক (বাণিজ্য) কুদরত-ই-ইলাহী। ২০ পাতার প্রতিবেদনের মতামত অংশে ইআরএল’র কারিগরি কমিটির সদস্যরা উল্লেখ করেন, ইস্টার্ন রিফাইনারির বর্তমান কাঠামোতে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধন করা সম্ভব না।

প্রতিবেদনের খুঁটিনাটি বিষয় পর্যালোচনা শেষে আগামী দু-একদিনের মধ্যে অফিসিয়ালি রাশিয়ার ওই প্রতিষ্ঠানকে জানানো হতে পারে।

ইআরএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. লোকমান জানিয়েছেন, রাশিয়া থেকে পাঠানো অপরিশোধিত জ্বালানি তেলের পরীক্ষার ফলাফল আজ বিপিসিতে পাঠানো হয়েছে। তবে পরিশোধনযোগ্য কিনা সে বিষয়ে বিপিসি জানাবে। আমরা পরিপূর্ণ রিপোর্ট জমা দিয়েছি।

ইআরএল সূত্রে জানা গেছে, পরীক্ষার জন্য রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল গত ১ সেপ্টেম্বর চট্টগ্রামে ইআরএল পরীক্ষাগারে এসে পৌছায়। সেদিনই ইআরএল’র মহাব্যবস্থাপক (অপারেশন অ্যান্ড প্ল্যানিং) রায়হান আহমেদকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয়া হয়। এ কমিটিই পরীক্ষা-নিরীক্ষার বিষয়টি তদারকি করছেন।

বিপিসির একাধিক কর্মকর্তারা বলেন, ৫০ বছরের পুরনো ইস্টার্ন রিফাইনারিতে মূলত মারবান এবং অ্যারাবিয়ান লাইট ক্রুড অয়েল রিফাইন করা হয়। এ প্রতিষ্ঠানের ইয়েল্ড প্যাটার্ন এভাবেই তৈরি। এ প্যাটার্নে অন্য কোনো ক্রুড অয়েল রিফাইন করা সম্ভব না।

এদিকে রাশিয়া পরিশোধিত তেলের যে প্রস্তাব দিয়েছে সেই তেল কিভাবে কেনা যায়, তা পর্যালোচনা করছে বিপিসি।

বিপিসির কর্মকর্তারা বলছেন, রাশিয়া থেকে পরিশোধিত জ্বালানি তেল আমদানির বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়েই রয়েছে। তেলের মান, ব্যবহারের উপযোগিতা, দাম, আনার খরচসহ বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে দেখা হচ্ছে।

 

Bangladeshpost24.com

Previous articleএবার উখিয়া সীমান্তে গোলাগুলি ও মর্টার শেল নিক্ষেপ; আতঙ্ক
Next articleসংকটে সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করা গুরুত্বপূর্ণঃ প্রধানমন্ত্রী