অনলাইন ডেস্ক: ইউক্রেনে পাঠানো মার্কিন নির্মিত উন্নত প্রযুক্তির হাউইটজার কামান নিয়মিতভাবে ভেঙে পড়ছে। দেশটির সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধে ক্ষতিগ্রস্ত এসব সমরাস্ত্র মার্কিন প্রতিরক্ষা দপ্তরের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

হাউইটজার কামানের এ সমস্যা সমাধানের জন্য পেন্টাগন পোল্যান্ড সীমান্তে একটি মেরামতের কারখানা স্থাপন করতে বাধ্য হয়েছে। যুদ্ধের গত কয়েক মাসে আমেরিকা ইউক্রেনকে অন্তত ৩৫০টি হাউইটজার কামান দিয়েছে।

ইউক্রেনকে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, ৩৫০টি হাউইটজারের তিনভাগের এক ভাগ এরই মধ্যে অকার্যকর হয়ে গেছে। দীর্ঘ সময় ধরে মাত্রাতিরিক্ত ব্যবহার, না-হয় যুদ্ধে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে এসব কামান অকার্যকর হয়েছে এবং এগুলোকে যুদ্ধক্ষেত্রে ঠিক করা যায় না।

এসব হাউইটজার ঠিকঠাক করা এখন মার্কিন সামরিক বাহিনীর ইউরোপীয় কমান্ডের প্রধান কাজ হয়ে দাঁড়িয়েছে। এগুলো ঠিক করার জন্য পোল্যান্ড সীমান্তে একটি কারখানা স্থাপন করা হয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, কামান মেরামতের কারখানা যুদ্ধক্ষেত্রের কাছেই প্রতিষ্ঠা করা দরকার, যাতে এসব কামানকে দ্রুত যুদ্ধের ময়দানে ফেরত আনা যায়।

 

Bangladeshpost24.com

Previous articleবিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তি হওয়া আমাদের লক্ষ্যঃ কিম
Next articleখেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় নিহত অন্তত ৩২