অনলাইন ডেস্কঃ ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠানের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিন্দা প্রস্তাব উত্থাপনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গতকাল মঙ্গলবার (২৭শে সেপ্টেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড অনানুষ্ঠানিকভাবে এক প্রেস ব্রিফিংয়ে এই কথা ঘোষণা করেন।

তিনি জানান, আলবেনিয়ার সঙ্গে যৌথভাবে এই প্রস্তাব উত্থাপন করা হবে এবং তাতে ইউক্রেনের বর্তমান অবস্থানের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে যেকোনো ধরনের পরিবর্তন মেনে না নেয়ার আহ্বান জানানো হবে। পাশাপাশি ইউক্রেন থেকে রাশিয়াকে সেনা প্রত্যাহারে বাধ্য করা হবে।

সম্ভাব্য এই প্রস্তাবের বিরুদ্ধে রাশিয়া ভেটো দেবে। কেননা, রাশিয়া নিজে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য।

রাশিয়া ভেটো দিলে যুক্তরাষ্ট্র এ বিষয়ে কি করবে- এমন প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত জানান, তারা বিষয়টি নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে যাবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, আমেরিকা ইউক্রেনে অনুষ্ঠিত এই গণভোটকে কখনো স্বীকৃতি দেবে না। আমেরিকা রাশিয়ার উদ্যোগে অনুষ্ঠিত এই গণভোটকে ভুয়া বলেও অভিহিত করেছে।

এরইমধ্যে গণভোটের ফলাফল প্রকাশ হয়েছে এবং ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পক্ষে মত দিয়েছে। ২০১৪ সালে এভাবেই গণভোটের মাধ্যমে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হয়েছিল ক্রিমিয়া অঞ্চল।

 

Bangladeshpost24.com

Previous articleবাংলাদেশের নির্দিষ্ট কোনো দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্রঃ পিটার হাস
Next articleপ্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বনেতাঃ তথ্যমন্ত্রী