Home আন্তর্জাতিক ইউক্রেইনে রুশ সেনার যুদ্ধাপরাধের বিচার শুরু

ইউক্রেইনে রুশ সেনার যুদ্ধাপরাধের বিচার শুরু

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: রাশিয়ার আক্রমণ শুরুর হওয়ার পর থেকে প্রথমবারের মতো দেশটির এক সেনার যুদ্ধাপরাধের বিচার শুরু করেছে ইউক্রেইন।

এ বিচারে ২১ বছর বয়সী এক সেনাকে কাঠগড়ায় ওঠানো হয়েছে, যার বিরুদ্ধে নিরস্ত্র এক বেসামরিক হত্যার অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার ভাদিম শিশিমারিন নামের ওই সেনাকে কিইভে প্রাথমিক শুনানিতে হাজির করা হয়। দোষী সাব্যস্ত হলে তার যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হতে পারে।

ইউক্রেইন বলছে, তারা রাশিয়ার হাজারও ‘সম্ভাব্য যুদ্ধাপরাধ’ শনাক্ত করেছে।

রাশিয়া প্রতিবেশী দেশে তাদের ‘বিশেষ সামরিক অভিযানে’ বেসামরিকদের লক্ষ্য করে হামলা চালানোর অভিযোগ অস্বীকার করে আসছে; শিশিমারিনের বিচার নিয়েও তারা কোনো মন্তব্য করেনি।

কৌঁসুলিরা বলছেন, শিশিমারিন অন্য সৈন্যদের সঙ্গে নিয়ে একটি চুরি করা গাড়ি চালিয়ে যাওয়ার সময় উত্তরপূর্ব সুমাই অঞ্চলে ফোন ব্যবহার করা ৬২ বছর বয়সী এক সাইকেল আরোহীর দেখা পান।

ওই বেসামরিক যেন তাদের অবস্থান ইউক্রেইনীয় প্রতিরোধ যোদ্ধাদের জানাতে না পারে তা নিশ্চিত করতে তাকে (সাইকেল আরোহী) গুলি করতে শিশিমারিনকে নির্দেশ দেওয়া হয় বলে ভাষ্য কৌঁসুলিদের।

রুশ এ সেনা কীভাবে ধরা পড়েছিলেন এবং তার বিরুদ্ধে কী ধরনের প্রমাণ আছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি।

শুক্রবারের শুনানিতে শিশিমারিন তার নিজের নাম ও অন্যান্য প্রাথমিক কিছু তথ্য নিশ্চিত করেছেন।

কিছুদিন আগেও রাশিয়ার দখলে ছিল এমন অঞ্চলগুলো থেকে রুশ বাহিনী সরে যাওয়ার পর সেসব এলাকায় কয়েকশ মৃতদেহ পাওয়া গেছে।

ইউক্রেইনের পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ দেশটির অনেক মিত্র রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনে গণহত্যা চালানোর অভিযোগ করে আসছে।

শুক্রবারের শুনানির পর ইউক্রেইনের রাষ্ট্রীয় কৌঁসুলি আন্দ্রি সিনইউক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “আজ প্রথম মামলা এল, শিগগিরই এ ধরনের আরও অসংখ্য মামলা দেখা যাবে।”

bangladeshpost24.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here