অনলাইন ডেস্কঃধনকুবের শিল্পপতি গৌতম আদানির (Goutam Adani) যে এবার টেলিকম (Telecom) ব্যবসাতে নামছেন, তা ইতিমধ্যে জানা ভূভারতের। জানা গিয়েছে, ৫জি (5G) টেলিকম ব্যবসাতে নামতে চলেছে আদানি গ্রুপ (Adani Group)। ইতিমধ্যে এই ব্যবসায় নামার প্রাথমিক লাইসেন্সও যোগাড় করে ফেলেছে সংস্থাটি। এখন প্রশ্ন উঠছে, তাহলে কি মুকেশ আম্বানির (Mukesh Ambani) জিওর (Jio) সঙ্গে জোর টক্কর বাধতে চলেছে আদানি গ্রুপের?

ইতিমধ্যে টেলিকম ক্ষেত্রে আদানি গ্রুপের প্রবেশের খবর শেয়ার বাজারে প্রভাব ফেলেছে। ভারতী এয়ারটেলের ( Bharti Airtel) শেয়ারের দাম পড়তে শুরু করেছে হু হু করে। সোমবার সকালের এনএসই-র ( National Stock Exchange) হিসাব অনুযায়ী ভারতী এয়ারটেলের শেয়ারের দাম ছুঁয়েছে ৬৬১.৭৫ টাকা। গত শুক্রবার, গত সপ্তাহের নিরিখে বাজারের শেষ দিনে এই কোম্পানির শেয়ারের দাম ছিল ৬৯৫.১৯ টাকা। অর্থাৎ আজ প্রায় ৩৫ টাকার কাছাকাছি দাম কমেছে শেয়ারের।

বাজার বিশেষজ্ঞদের আশঙ্কা, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো ক্রমশ দুর্বল হওয়া কোম্পানির ব্যবসা বিপুল হারে ক্ষতিগ্রস্ত হবে আদানি গ্রুপ টেলিকম ব্যবসায় আসায়। সেই শঙ্কা থেকেই শেয়ার বাজারে ধস নেমেছে। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক আদানি গ্রুপের এক মুখপাত্রের বক্তব্য, সরাসরি সিম কার্ডের বিক্রি নাও করতে পারে সংস্থাটি। প্রাইভেট নেটওয়ার্কের বদলে এন্টারপ্রাইস নেটওয়ার্ক ক্ষেত্রে কাজ করবে সংস্থাটি। বিমানবন্দর, জাহাজ বন্দরে, সাইবার নিরাপত্তা সংক্রান্ত নেটওয়ার্ক আরও শক্তিশালী করা হবে। তবে ৫জি-র ‘এয়ারওয়েভে’র (Airwave) নিলামে অংশগ্রহণের কথা স্বীকার করেছেন আদানি গ্রুপের ওই কর্তা।

এদিকে বিশেষজ্ঞদের বক্তব্য, আদানি গ্রুপ টেলিকম ব্যবসায় এলে জিও-র দাপটে ক্রমশ দুর্বল হয়ে পড়া এয়ারটেল, সংকটে চলে যাওয়া ভোডাফোনের সংকট আরও গভীর হবে। এই অবস্থায় লড়াই সীমাবদ্ধ থাকবে আদানি ও আম্বানির মধ্যে। উল্লেখ্য, এতদিন মূলত কয়লা, বিদ্যুৎ এবং উড়ান ব্যবসায় মনোনিবেশ করেছে আদানি গ্রুপ। তাতেই বিশ্বের অন্যতম ধনী শিল্পপতি গৌতম আদানি। জোর টক্কর দিচ্ছেন গুজরাটি ব্যবসায়ী মুকেশ আম্বানির সঙ্গে। যিনি মূলত তেল-পেট্রোকেমিক্যাল, টেলিকম এবং খুচরো ব্যবসায় ভারত জয় করেছেন। তবে টেলিকম ক্ষেত্রে আম্বানি-আদানি লড়াইয়ে লাভ হতে পারে গ্রাহকের, এমনটাও মনে করছেন বিশেষজ্ঞরা। নয়া সংস্থার আগমনে সস্তা ও ভাল পরিষেবার অফার বাড়তে পারে।

Previous articleনা ফেরার পথে পাড়ি জমালেন ড্রামার রুমি রহমান
Next articleসবকিছুর দাম বাড়তি, তবে চামড়ার দাম কম