Home আন্তর্জাতিক আজভস্টলের ৯৫৯ ইউক্রেনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেছে

আজভস্টলের ৯৫৯ ইউক্রেনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেছে

বাংলাদেশ পোষ্ট ২৪ ডটকম: ইউক্রেনের মারিউপোলের আজভস্টল স্টিল কারখানায় অবস্থান নেওয়া ইউক্রেনীয় যোদ্ধাদের মধ্যে ৯৫৯ জন আত্মসমর্পণ করেছে। বুধবার রাশিয়ার পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

সোমবার থেকে আজভস্টলের ইউক্রেনীয় যোদ্ধারা আত্মসমর্পণ করতে শুরু করে। ইউক্রেনের সামরিক বাহিনীর নির্দেশে তারা এমন পদক্ষেপ নেয়। রাশিয়ার মারিউপোল শহর দখলের পর ইউক্রেনীয় যোদ্ধারা এই বিশাল কারখানার বাঙ্কার ও সুড়ঙ্গে অবস্থান নেয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আজভ রেজিমেন্টের সদস্যসহ ৬৯৪ জন ইউক্রেনীয় যোদ্ধা গত ২৪ ঘণ্টায় আত্মসমর্পণ করেছে। এদের মধ্যে ২৯ জন আহত। ফলে এখন পর্যন্ত আত্মসমর্পণকারী যোদ্ধার সংখ্যা দাঁড়িয়েছে ৯৫৯ জন।

রুশ মন্ত্রণালয় আরও জানিয়েছে, রাশিয়ার সেনারা পূর্ব ইউক্রেনের ডনেস্ক অঞ্চলের সোলেডার এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

এছাড়া রুশ সেনারা ইউক্রেনে বিদেশি ভাড়াটে যোদ্ধাদের অবস্থানে হামলা চালিয়েছে। ইউক্রেনের এসইউ-২৪ যুদ্ধবিমান, গোলাবারুদ ও এস-৩০০ ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা ধ্বংস করার দাবি জানিয়েছে রাশিয়া।

মন্ত্রণালয় জানায়, রাশিয়া গত ২৪ ঘণ্টায় ৭৬টি কন্ট্রোল পয়েন্ট, ৪২১টি সেনা ও অস্ত্র পয়েন্টে হামলা চালিয়েছে। রুশ সেনারা ইউক্রেনের মার্কিন নির্মিত এক ব্যাটারি ১৫৫-এমএম এম ৭৭৭ হাউইটজার ধ্বংস করা হয়েছে।

রয়টার্সের পক্ষ থেকে স্বতন্ত্রভাবে রাশিয়ার এই দাবির সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। দেশটির দাবি, তারা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে। তবে ইউক্রেন ও পশ্চিমারা এই আক্রমণকে উসকানি ছাড়াই আগ্রাসী যুদ্ধ হিসেবে দাবি করছে। চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও বেসামরিক হত্যার অভিযোগ এনেছে পশ্চিমারা। রাশিয়া এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

bangladeshpost24.com

Previous articleকানসৈকতে ‘মুজিব’ পিলার
Next articleজাতীয় দলের অনুশীলনে অনুপস্থিত: সোহেল ও জীবনকে শোকজ