ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্কঃ গেল বছর টেস্ট এবং ওয়ানডের চেয়ে সবচেয়ে বেশি আলোচনায় ছিল টি-টোয়েন্টি ক্রিকেট। সেটা অবশ্য ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওই বিশ্বকাপে দারুণ খেলে শিরোপা জিতে নেয় ইংল্যান্ড।

আজ সোমবার ২০২২ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আর বর্ষসেরা দলের অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছেন বিশ্বকাপ জয়ী কাপ্তান জস বাটলার। তার সঙ্গে আছেন স্যাম কারান। ভারত থেকে আছেন সর্বোচ্চ তিনজন।

এছাড়া পাকিস্তানের দুইজন, নিউ জিল্যান্ডের একজন, জিম্বাবুয়ের একজন, শ্রীলঙ্কার একজন ও আয়ারল্যান্ড থেকে একজন বর্ষসেরা দলে জায়গা পেলেও বাংলাদেশ থেকে নেই কেউ।

২০২২ সালটি অবশ্য চিরস্বরণীয় হয়ে থাকবে বাটলারের জন্য। হঠাৎ করে ইয়ান মরগান দায়িত্ব ছাড়লে তিনি পান অধিনায়কত্ব। হয়ে যান বিশ্বকাপ দলেরও অধিনায়ক। এরপর তিনি দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা জেতান।

ভারতের থেকে আইসিসির বর্ষসেরা বিশ্বকাপ দলে জায়গা পাওয়া বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া দারুণ খেলেছিলেন বিশ্বকাপে। কোহলি পাঁচ ম্যাচে সর্বোচ্চ ২৭৬ রান করেছিলেন। তার আগে এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে করেছিলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি।

অন্যদিকে তর্কসাপেক্ষে সূর্যকুমার ছিলেন ২০২২ সালের সেরা ব্যাটসম্যান। যিনি ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে ১১৬৪ রান করেছিলেন। দুটি সেঞ্চুরির পাশাপাশি ৯টি হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি।

পান্ডিয়া ২০২২ সালে বল ও ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করেছেন। রান করেছিলেন ৬০৭টি। আর উইকেট নিয়েছিলেন ২০টি। বর্ষসেরা দলে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন তিনি। আর বিশ্বকাপে সর্বোচ্চ ১৩ উইকেট শিকার করে টুর্নামেন্ট সেরা হওয়া স্যাম কারান আছেন অপর অলরাউন্ডার হিসেবে।

২০২২ সালে টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্স করা মোহাম্মদ রিজওয়ানের পাশাপাশি আছেন হারিস রউফ। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গার পাশাপাশি বিশ্বকাপে দারুণ খেলা জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও জশ লিটলও জায়গা পেয়েছেন বর্ষসেরা দলে। এবং বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৬৪ বলে সেঞ্চুরি (১০৪) করা নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপসও আছেন স্কোয়াডে।

আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দল:
জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারান, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হারিস রউফ ও জশ লিটল।

      

Bangladeshpost24.com

Previous articleআর্থিক সংকটে ইভিএম প্রকল্প এবার হচ্ছে না: ইসি সচিব
Next articleখোলামেলা পোশাক হয়তো অনেকের ভালো লাগে: শ্রাবন্তী